আন্তর্জাতিক

International page,

4:29 PM, 25 March, 2022 LAST MODIFIED: 4:29 PM, 25 March, 2022

সীমান্তরক্ষী বাহিনীতে যোগ দিতে পারবেন সৌদি নারীরা

দীর্ঘকালের রক্ষণশীলতা থেকে সরে আসার পদক্ষেপ হিসেবে আরও এক উদ্যোগ নিয়েছে সৌদি আরবের সরকার। সৌদি নারীরা এখন থেকে সীমান্তরক্ষী বাহিনীতে যোগ দিতে পারবেন। বৃহস্পতিবার (২৪ মার্চ) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় নারীদের সিমান্তরক্ষী বাহিনীতে রোগ দেওয়ার নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত করেছে। শুক্রবার (২৫ মার্চ) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের সাধারণ বিভাগ জানায়, বর্ডার গার্ড বা সীমান্তরক্ষীতে আবেদন শনিবার (২৬ মার্চ) থেকে শুরু হবে। যা চলবে বৃহস্পতিবার (৩১ মার্চ) পর্যন্ত।

জানা গেছে, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সৌদির প্রতিরক্ষামন্ত্রণালয় নারী-পুরুষ উভয়ের জন্য সশস্ত্র বাহিনীতে যোগ দেওয়ার সুযোগ তৈরি করে।

সৌদি আরবের সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌ বাহিনীসহ কৌশলগত ক্ষেপণাস্ত্র ও সশস্ত্র মেডিকেল সেবায় নারীদের জন্য প্রাইভেট থেকে সার্জেন্ট পর্যন্ত পদ তৈরি করা হয়েছে। সেপ্টেম্বরে সৌদি নারী সেনাদের প্রথম দলটি ১৪ সপ্তাহের বেসিক ট্রেইনিং শেষ করে বের হন।

এর আগে নারীদের ট্রেন চালক হিসেবে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু করে সৌদি সরকার। এ জন্য দেওয়া হয় বিজ্ঞাপনও। সেসময় মাত্র ৩০টি পদের বিপরীতে আবেদন পড়ে ২৮ হাজার।

মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশটিতে সম্প্রতি নারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। এরই মধ্যে চলচ্চিত্রসহ সাংস্কৃতিক বিষয়ে নানা পরিবর্তন দেখা গেছে দেশটিতে। নারীরাও উৎসাহ পাচ্ছেন। এরই ধারাবাহিকতায় এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

- একাত্তর অনলাইন



You have to login to comment this post. If You are registered then Login or Sign Up