আন্তর্জাতিক

Mazibur Rahman, ঢাকা

1:33 AM, 15 March, 2021 LAST MODIFIED: 1:33 AM, 15 March, 2021

প্রধানমন্ত্রীর বক্তব্য মিথ্যাচার ছাড়া কিছু নয়: ফখরুল

সোমবার মঙ্গলবার বিকালে এক আলোচনা সভায় তিনি বলেন, “আজকে একটি পত্রিকায় ছাপিয়েছে ৯ মার্চ, ১৯৭১ সালে মাওলানা ভাসানী পল্টনে ময়দানে কী বললেন? তিনি বললেন, স্বাধীনতা মেনে নিন, ইয়াহিয়াকে ভাসানী। আর কালবিলম্ব না করে স্বাধীনতা দিয়ে দিন।

“একদিনে, একজনের ভাষণে স্বাধীনতা আসেনি- এই কথাটাই আমরা বার বার বলতে চেয়েছি। আমাদের সেই বক্তব্যের পরে সরকার প্রধান ক্ষিপ্ত হয়ে অনেক কথা বলেছেন, যেটা মিথ্যাচার ছাড়া আর কিছু নয়।”

ফখরুল বলেন, “কেন এই মিথ্যাচার? এর কারণটা কি? একটাই কারণ এখানে শুধুমাত্র তাদের যে লক্ষ্য সেই লক্ষ্যকে চরিতার্থ করতে চায়, তাদের বক্তব্যকে প্রতিষ্ঠিত করতে চায় যে, একজন মাত্র ব্যক্তি, তার একক ঘোষণায়, একক কথায় দেশ মুহূর্তের মধ্যে স্বাধীন হয়ে গেছে।”

তিনি বলেন, “শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান যদি স্বাধীনতার ঘোষণা না দিতেন তাহলে কি যুদ্ধ শুরু হত? হত না। উনার স্বাধীনতার ঘোষণার মধ্য দিয়ে এবং যুদ্ধ ঘোষণার মধ্য দিয়ে, ‘উই রিভোল্ট’ এই কথার মধ্য দিয়ে এবং প্রবাসী সরকার গঠন হওয়ার অনেক আগেই হবিগঞ্জের তেলিয়াপাড়াতে জিয়াউর রহমান সাহেব, আমাদের এমএজি ওসমানীসহ সেক্টার কমান্ডাররা সবাই বসে বৈঠক করে ন্যাশনাল কমান্ড ফর লিবারেশন ওয়ার তৈরি করে ফেলেন। সেটা ৪ এপ্রিল।”



You have to login to comment this post. If You are registered then Login or Sign Up