বাংলাদেশ

Souhardo Desk,

11:50 AM, 18 December, 2021 LAST MODIFIED: 11:50 AM, 18 December, 2021

মাতৃভাষা ও সংস্কৃতির বিরুদ্ধে কমিউনিটি এবং এফএম রেডিওর ষড়যন্ত্র

মোঃ হাসানুল আলম

মাতৃভাষার মর্যাদা রক্ষায় আত্মদানের ইতিহাস আমাদের বিশ্বের দরবারে এক অনন্য জাতির মর্যাদায় অধিষ্ঠিত করেছে । যার স্বীকৃতি হিসাবে ২১শে ফেব্রুয়ারি আজ শুধু আমাদেরই ভাষা শহীদ দিবস নয়।মহান ২১শে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।মাতৃভাষাই যে কোন জাতির জন্য এক অপরিহার্য পরিচয় ও সম্পদ জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসই তার প্রমাণ। আমরা ক্ষোভ ও দুঃখের সাথে লক্ষ্য করছি আমাদের দেশের কমিউনিটি রেডিও গুলো বিরতিহীন ভাবে মাতৃভাষার অবমাননা করে যাচ্ছে। এসব রেডিও থেকে বিকৃত উচ্চারণে বাংলা ভাষা প্রচার করা হচ্ছে। শুধু তাই নয় এসব এফ.এম.কমিওনিটি রেডিও থেকে বিভিন্ন দেশের গান প্রচার করা হচ্ছে। কমিওনিটি রেডিও যে মহৎ উদ্দেশ্য নিয়ে দায়িত্ব পালন করার কথা –তার ধারে কাছেও এসব রেডিওর অনুষ্ঠানমালা পরিকল্পনা করা হয় না।কমিউনিটি রেডিও প্রচারিত অনুষ্ঠানে সমাজের কল্যান তো দূরের কথা বরং যুব সমাজে নেতিবাচক প্রভাব পড়ছে ।

এদের অনুষ্ঠানের উপস্থাপকরা বিরক্তিকর ও বিকৃত উচ্চারণে বাংলা বলছেন এবং সাথে সাথে অপ্রয়োজনীয় ভাবে বাংলা ও ইংরেজী মিশেলে অনুষ্ঠান উপস্থাপন করছেন। এদের অনুষ্ঠানমালা পর্যালোচনা করলে মনে হয় এরা বিভিন্ন দেশের সংস্কৃতি প্রচারের ও বিকাশের এজেন্সি নিয়েছেন।

এসব রেডিও কর্তৃক প্রচারিত অনুষ্ঠান উপস্থাপনা ইত্যাদির ব্যাপারে অবিলম্বে তথ্য মন্ত্রনালয় ও বাংলা একাডেমী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ নেয়া জরুরী মনে করছেন অভিজ্ঞ মহল।

কমিউনিটি রেডিও থেকে কেন বাংলাদেশের শিল্প ,সাহিত্য,সংগীত ও সংস্কৃতি অন্যান্য অনুসঙ্গ বাদ দিয়ে ভিন্ন দেশের গান ও সংস্কৃতির প্রচার হচ্ছে অবিলম্বে তার তদন্ত হওয়া প্রয়োজন এবং যথাযথ পদক্ষেপ নেয়া জরুরী। কমিউনিটি রেডিও যদি সমাজের কল্যান ও দেশীয় সংস্কৃতির বিকাশ ও প্রচারে অবদান না রাখতে পারে বরং যদি তা অন্য দেশের সংস্কৃতির প্রচার ও প্রসারের এজেন্ট হিসাবে কাজ করে ,তাহলে তদন্ত সাপেক্ষে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নিতে হবে এবং এ ধরনের তথাকথিত কমিউনিটি রেডিওর সম্প্রচার বন্ধ করে দিতে হবে দেশ ও আমাদের মাতৃভাষার মর্যাদার স্বার্থে । মাতৃভাষা ও সংস্কৃতিক বিরুদ্ধে কমিউনিটি রেডিওর ষড়যন্ত্র বন্ধে অবিলম্বে কর্তৃপক্ষের হস্তক্ষেপ প্রত্যাশা করছেন দেশের সচেতন নাগরিকগণ।




You have to login to comment this post. If You are registered then Login or Sign Up