ব্যবসা ও অর্থনীতি

Business and Economy, সিলেট

4:01 PM, 25 March, 2022 LAST MODIFIED: 4:01 PM, 25 March, 2022

মহাদেবপুরে চালের দাম বেড়েই চলছে; তদারকি নেই প্রশাসনের

মোঃ মিনহাজুল ইসলাম, নওগাঁ প্রতিনিধিঃ

উত্তরাঞ্চলের শস্যভান্ডার খ্যাত নওগাঁর মহাদেবপুর উপজেলায় চিকন চালের দাম আরও বেড়েছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি ৫ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৬৫ টাকা। এটা এযাবৎ কালের সর্বোচ্চ দাম। গত সপ্তাহে এই দাম ছিল সর্বোচ্চ ৬০ টাকা। খুচরা বিক্রেতারা বলছেন মিল গেটে চালের দাম বাড়িয়ে দেয়ায় তারাও বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। আর মিল মালিকরা বলছেন অফ সিজনে ধানের সংকট দেখা দেয়ায় ও বাজারে চিকন চালের কদর বাড়ায় বেড়েছে দাম।
কিন্তু অভিজ্ঞরা বলছেন অসাধূ ব্যবসায়ীদের কারসাজিতে কৃত্রিম সংকট সৃষ্টি করে বাড়ানো হয়েছে দাম। এসব মজুদদারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট প্রশাসনের তদারকির অভাবেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
উপজেলার সদরের মেসার্স শিউলি অটো রাইস মিলের মালিক ও চালকল মালিক গ্রুপের সাবেক সভাপতি আলহাজ¦ মো: আব্দুল জব্বার জানান, এক সপ্তাহ আগে মিলগেটে চিকন জিরা শাইল চাল বিক্রি করেছেন কেজিপ্রতি ৫৪ টাকা, মিনিকেট ৫৬ টাকা ও কাটারিভোগ ৫৮ টাকায়। এখন সবগুলোই কেজিপ্রতি ৫ টাকা বেড়েছে।
এর কারণ হিসেবে তিনি বলেন, কাটারিভোগ ধান থেকে তিন রকম চাল হয়। একদম সিদ্ধ না করা আতপ চাল, একসিদ্ধ করা নাজির শাইল চাল আর দুসিদ্ধ কাটারি চাল। ফলে এই ধানের চাহিদা অনেক বেশি। কিন্তু এই ধান বছরে মাত্র একবার ইরিবোরো মৌসুমে হয়। বৈশাখ মাসের মাঝামাঝি এ ধান বাজারে আসে। সারাবছর সে ধান দিয়েই চাল তৈরি করে ব্যবসা করতে হয়। সেই হিসেবে এ ধানের মৌসুম এখন শেষ দিকে। কৃষকের ঘরে কিম্বা ব্যবসায়ীদের কাছেও এই ধানের মজুদ নাই। তার উপর চিকন চালের কদর বাড়ায় প্রতি সপ্তাহেই বাড়ছে এই চালের দাম।
মহাদেবপুর কাঁচা বাজারের খুচরা চাল বিক্রেতা বাবুল দেওয়ান জানান, চিকন চাল তিনি মিলগেটে কিনেছেন প্রতিকেজি ৬২ টাকায়। খুচরা বিক্রি করছেন ৬৩ টাকা থেকে ৬৫ টাকায়।



You have to login to comment this post. If You are registered then Login or Sign Up